ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

পুঁজিবাজারে বড় পতন, কমেছে লেনদেন ও সূচক

টানা তৃতীয় দিনের মতো সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। দিনশেষে দেশের দুই পুঁজিবাজারেই সূচকের সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। সেই সঙ্গে কমছে আর্থিক ও শেয়ার লেনদেন, সব সূচক ও বাজার মূলধন।মঙ্গলবার (২৬ জানুয়ারি) ডিএসইতে ৩৫৭টি কোম্পানির ২৮ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ২৯০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ২৭টির, কমেছে ২৫৫টির, ৭৫টি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। এদিন ডিএসই’তে আর্থিক লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১২৫ কোটি ৪৫ কোটি টাকা। আগের দিন (সোমবার, ২৫ জানুয়ারি) ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৮৫ কোটি ২২ লাখ টাকা।


অন্যদিকে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ৯৪ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯৫ পয়েন্টে নেমে আসে। এছাড়া ডিএসই শরিয়া সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ২৭৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে ২ হাজার ১৬২ পয়েন্টে নেমে আসে। দিনশেষে ডিএসএই’র বাজার মূলধন ৪ লাখ ৮৫ হাজার ৩০০ কোটি টাকা থেকে ৬ হাজার ৮৫৩ কোটি কমে ৪ লাখ ৭৮ হাজার ৪৪৭ কোটি টাকায় নেমে আসে।এদিন আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫১টি কোম্পানির ১ কোটি ৪৬ লাখ ১৪ হাজার ৮৭৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ১৯টির, অপরিবর্তিত ছিল ৫০টি কোম্পানির শেয়ারের দাম।


দিনশেষে সিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩০০ পয়েন্ট কমে ১৬  হাজার ৫৭৮ পয়েন্টে নেমে আসে। মঙ্গলবার সিএসইতে ৬৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন (সোমবার) লেনদেনের পরিমাণ ছিল ৫২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

ads

Our Facebook Page